সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হলো অর্গানিক। অর্থাৎ এটি স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয় যার জন্য আপনাকে কোন পয়সা খরচের প্রয়োজন নেই। আপনার সাইট ভালোভাবে সার্চ করা থাকলে এতে ভিজিটর বেশি আসবে বা সাইটের ট্রাফিক বৃদ্ধি পাবে। আর এই ভিজিটর আপনার সাইটে আসার পর তাকে আপনার পণ্য কেনার জন্য উদ্দীপ্ত করে তৎপর তাকে আপনার ক্রেতা বানানো এবং একে আপনার সাইটের টার্গেট ক্রেতা হিসেবে ধরে রাখার জন্য আপনাকে নিয়মিত ভাবে যে উদ্যোগ নিতে হবে সেটি হল সার্চ ইঞ্জিন মার্কেটিং।

এককথায়, সার্চইঞ্জিন মার্কেটিং হল বিভিন্ন সার্চ ইঞ্জিনে আপনার পেজ রেঙ্ক ভালো অবস্থানে আনা  এবং সেটিকে ধরে রাখার জন্য নেওয়া যাবতীয় কর্মকাণ্ড সমূহ।

সার্চ ইঞ্জিন মার্কেটিং এর অন্যতম ভিত্তি হলো পেইড এডভার্টাইজিং এর ব্যবহার। এর মধ্যে অন্তর্ভুক্ত হলো সিপিসি পিপিসি সিপিএম ইত্যাদি। কোন জনপ্রিয় সাইটের ল্যান্ডিং পেজে একটি আকর্ষণীয় টেক্সট লিংক বা ছোট্ট চমৎকার একটি ব্যানার এড আপনার এস.ই.এম – এ ব্যাপক সাফল্য অর্জন করতে পারে। 

এছাড়াও ওয়েবসাইটের অ্যানালিটিক্যাল বিশ্লেষণ যেমন এর ডেমোগ্রাফিক রিপোর্ট, বিহেভিয়ার, ব্রাউজিং হিস্টরি প্রভৃতিকে ব্যবহার করে সহজেই সার্চ ইঞ্জিন মার্কেটিং এ সফল করে তোলার সম্ভব। 

Search engine marketing explained in Bengali language.

সার্চ ইঞ্জিন মার্কেটিং – Search engine marketing

সার্চ ইঞ্জিন মার্কেটিং বা এস.ইএম একটি ডিজিটাল মার্কেটিং কৌশল যার দ্বারা আপনার ব্যবসায় ট্রাফিক ড্রাইভ হয় এবং পরবর্তীতে এ ট্রাফিক ড্রাইভিং আপনার ব্যবসাকে সফল ও জনপ্রিয় করতে সুদূরপ্রসারি ভূমিকা পালন করে। 

সাধারণত এ ধরনের মার্কেটিং আপনার ব্যবসার গঠনশৈলীর উপর নির্ভর করে। সার্চ ইঞ্জিন মার্কেটিংকে অনেক এ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং পে পার ক্লিকের মাধ্যমে ট্রাফিক জেনারেটর এর প্রচেষ্টা হিসেবে দেখে থাকেন। 

একটি ওয়েবসাইটে ট্রাফিক ড্রাইভের জন্য ওয়েবসাইটটির সকল সার্চ ইঞ্জিনে উচ্চতর রেংক পাওয়া আবশ্যক। 

Tags: